|| নববর্ষের একাল-সেকাল || ফজলে রাব্বি || মানসলোক ||

 

|| নববর্ষের একাল-সেকাল || ফজলে রাব্বি ||

আজ ১৪ই এপ্রিল বাংলা নববর্ষ ১লা বৈশাখ। করোনার কারনে বিশ্বের সকল মানুষ আজ ভীত ও গৃহবন্দি। প্রতি বছরের মত আজ আর মঙ্গল শোভাযাত্রা হবে না। গত বছর অবধি  বাংলাদেশে বা ঢাকা শহরে বাংলা নববর্ষ নানাভাবে নানা পর্যায়ে উদযাপিত হয়েছে। এবার আর হবেনা।  রমনা বটমূল থেকে সোহরাওয়ার্দী উদ্যান, ধানমণ্ডি  হয়ে আগারগাঁও পর্যন্ত ছড়িয়ে পড়েছিল। এই অবস্থা একদিনে হয়নি। তাই বাংলা নববর্ষ আমার শৈশবে কেমন ভাবে উদযাপিত হত মনে করতে চেষ্টা করছি। আমার শৈশব অর্থাৎ আজ (২০১৬) হতে প্রায় ৮০ বছর পূর্বের কথা। ১৯৩৯ -৪০ সালে যখন দ্বিতীয় মহাযুদ্ধের আরম্ভ তার প্রথম দিকের কথা বলছি। তখন আমরা থাকতাম কখনো কলকাতায়  অথবা মফস্বল অঞ্চল কলারোয়া, তালা, সাতক্ষীরায়। তখন ইংরেজ রাজত্ব। ঢাকা তখনো মফস্বল। আমাদের লেখাপড়া করার উদ্দেশ্য ছিল  ইংরেজদের চাকরি করা। আমাদের বলতে কেবল আমাকে বলছি না, বলছি আমাদের পিতা, পিতামহ বা প্রপিতামহর কথা ।  ইংরেজী শিক্ষায় শিক্ষিত হিন্দু ও মুসলমান জনগোষ্টি। হিন্দুরাই অধিক তবে তিরিশ ও চল্লিশের দশকে আধুনিক শিক্ষায় শিক্ষিত মুসলমানদের সংখ্যা বৃদ্ধি পেতে লাগল। তারাই হল এদেশের হিন্দু-মুসলমান মধ্যবিত্ত। তারাই কলকাতায় নিউ ইয়ার বা ইংরেজী নববর্ষ উদযাপন করত তার প্রভাবে আমরাও কেক খেয়ে নিউ ইয়ার পালন করতাম। ইংরেজ আমলের প্রথম থেকেই কলকাতায় নিউ ইয়ার পালিত হত। প্রথমে পালন করত ইংরেজরা। তাদের দেখাদেখি  কলকাতায় বসবাসকারী চাকুরেরা কেক খেয়ে নিউ ইয়ার উদযাপন করত। আমরাও নিউইয়ার উদযাপন করতাম। তাই শৈশবে বাবাকে দেখেছি ইংরেজি নববর্ষে কলকাতা হতে কেক কিনে এনেছেন।কেক খাওয়ার মধ্যেই আমাদের নিউইয়ার উদযাপন সীমাবদ্ধ ছিল। গ্রিটিং কার্ডের প্রচলন তখনো হয় নি। সেই ধারাবাহিকতায় পাকিস্তানে আমলে  ও কেক খাওয়া ঢাকা শহরে বেশ জনপ্রিয় হলো, মুদ্রণ শিল্পের উন্নতির সাথে  গ্রিটিংকার্ড আজ বেশ ব্যাপকতা লাভ করেছে। 

 শৈশবে বাংলা নববর্ষ উদযাপনের কথা মনে পড়ে না। না, মনে পড়ে না যে আমরা কখনো সেই সময় বাংলা নববর্ষ উদযাপন করেছি। যেখানেই থাকতাম সেখানে আমারা যাদের সাথে চলাফেরা মেলামেশা করতাম তাদের অধিকাংশই ছিল হিন্দু। সেকালে দেখতাম আমার হিন্দু বন্ধুদের বাড়িতে নানা রকম পূজা-পার্বণ হত। কথায় আছে বার মাসে তের পার্বণ। কিন্তু নববর্ষ উদযাপনের কোন আভাস দেখতাম না। বড় বড় কতকগুলি পুজা হতে দেখতাম। তবে চৈত্র মাসের শেষ দিনটা তারা বেশ ভালভবে উদযাপন করত। সেদিনকে বলত চৈত্র সংক্রান্তি। শরতচন্দ্র চট্টপাধ্যায়ের শ্রীকান্ত বইয়ে এর কিছু পরিচয় আছে। সূর্য্য পূজা ছিল এর বৈশিষ্ট্য। এই দিনটিও অন্যান্য পূজার দিনের মত ছিল। বছরের শেষ দিনের আর এক বৈশিষ্ট্য চড়ক পূজা। এই পূজার উ্তসব বছরের প্রথম কয়েক দিন ধরে চলত ও গ্রামীন মেলা হত। কয়েক দিন ব্যাপী নানা পূজা, উৎসব ও মেলার মধ্যেই থাকত পহেলা বৈশাখ, পৃথকভাবে নয়।

এককভাবে নববর্ষ কেমন করে পলিত হত অথবা আদৌ পালিত হত কিনা আমরা বুঝতে পারতাম না। প্রকৃতই বাংলা নববর্ষ পালিত হত না এবং অনেক মুসলমান বাংলা নববর্ষকে হিন্দুদের উতসব মনে করতেন। কয়েক বছর পর একটু বড় হয়ে বুঝতে পারলাম বাজারে দোকানদাররা ১লা বৈশাখে হিসাব নিকাশ শেষ করে নতুন করে ব্যবসা আরম্ভ করে, খাতা-পত্র নতুন করে জমা-খরচ লিখতে আরম্ভ করে, যাকে বলা হয় হালখাতা। তখন তারা অনেক পুরাতন খদ্দেরকে দাওয়াত করে। এমন দাওয়াতে আমরা ছোটবেলায় গিয়েছি,মিষ্টি খেয়েছি। তখনকার নববর্ষ মানে ছিল হালখাতার মিষ্টি খাওয়া। এটা ছিল দোকানদারদের উতসব এর বেশি কিছু নয়। এই হালখাতা পালন করত মুষ্টিমেয় দোকানের মালিক ও তাদের খদ্দের। 

অন্যদিকে পহেলা বৈশাখ ছিল হিন্দু জমিদারদের খাজনা অদায়ের দিন।তারা নাকি এই দিনকে বলত ‘পূণ্যাহ’ । পূণ্যাহ আমরা দেখিনি, তার কথা শুনেছি। সেদিন মুসলমান প্রজারা দলে দলে এসে কাচারি ঘরের সামনে এসে হাত জোড় করে দাড়িয়ে থাকত ও সামান্য কিছু জমিদারের পায়ের নিকট রেখে খাজনা বউনি করত। তারপর সারা বছর অল্প অল্প করে খাজনা পরিশোধ করত। জমিদার বাড়িতে অর্থ আমদানির কারনে হয়তো খুশির জোয়ার বইত তার সঙ্গে সাধারণ মানুষের, বিশেষ করে মুসলমানদের কোন সম্পর্ক ছিল না। হবে কি করে?তাদের জন্য ছিল নিগৃহীত ও অপমানিত হবার দিন। জমিদাররা দুর্বল হয়ে গেলে সে সব কথা আমরা ভুলে গেলাম। জমিদারদের আমরাই দেখিনি। তারা হারিয়ে গেল; সেই পূণ্যাহ হারিয়ে গেল। হিন্দু জমিদাররা থাকতেন কলকাতায়। তারাও ইংরেজি নববর্ষ পালন করতেন। ইতিমধ্যে নির্বচনের মাধ্যমে সরকার গঠিত হলে দেখা গেল বাংলায় মুসলমানরা্ই সংখ্যায় অধিক। মুসলমানরাই মন্ত্রীসভা গঠন করতে লাগল। মুখ্য মন্ত্রী হলেন মুসলমান। ইংরেজ আমলের শেষ দিকে শিক্ষা-দিক্ষায়, চাকরি-বাকরিতে তারা এগিয়ে আসতে লাগল। এমন অবস্থায় পাকিস্তান হলে হিন্দু জমিদারগন ও উচ্চ শ্রেণীর হিন্দুগণ পশ্চিম বঙ্গে স্থায়ীভাবে চলে গেলেন। আমাদের হিন্দু বন্ধু বান্ধব রইল না। তাদের পুজা অর্চনা হারিয়ে গল। আমরা ভুলেই গেলাম ব্রতকথা, পূণ্যাহ, চৈত্রসংক্রান্তি ও তার সহযোগী গ্রামীন মেলার কথা।  

পঞ্চাশের দশকের শেষ দিকে অথবা ষাটের দশকের প্রথম দিকে কাজি মোতাহার হোসেন সাহেবের কন্যা সানজিদা খাতুন বিশ্বভারতী হতে এম.এ. পাশ করে এসে ঢাকায় ছায়ানট নামে গানের স্কুল খুললেন। সেখানে রবীন্দ্র সংগীত ছিল প্রধান। তারাই আরম্ভ করলেন ১লা বৈশাখ ভোর বেলা গানের আসর। প্রথম দিকে বলদা গার্ডেনে এই আসর বসত। এই সময় আইয়ুব খানকে খুশি করতে গিয়ে খাজা শাহাবুদ্দীন ঢাকা বেতারে রবীন্দ্র সংগীত নিষিদ্ধ করে রবীন্দ্র সংগীতকে প্রতিবাদের প্রতীকে পরিণত করলেন। এমন কি বাংলা একাডেমীতে আমরা রবীন্দ্র জয়ন্তী উদযাপন করলাম। সৈয়দ আলী আহসান তখন পরিচালক। তিনি তার ভাষণে বললেন, ‘রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের আকাশ অন্যান্যরা সেই আকাশে মেঘ ও বিদ্যু্তচ্ছাটা’। তার এই বক্তব্য বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। তারপর ১৯৬৪ সালে ছায়ানট রমনা বটমূলে পহেলা বৈশাখ গানের আসর করে বাংলা নববর্ষ উদযাপন আরম্ভ করল। বাংলা নববর্ষে ঢাকার কিছু বুদ্ধিজীবী বছরে একদিন প্যান্ট-সার্ট ছেড়ে পাজামা পাঞ্জাবি পরে রমনা বটমূলে জমায়েত হতেন ও গান শুনতেন। সে দিন যে কিছু বিশেষ খাবার খেতে হবে তা কিন্তু নয়। দিনে দিনে বটমূলে ছায়ানটের অনুষ্ঠানে লোক সমাগম বৃদ্ধি পেতে লাগল। যেখানেই জন সমাগম সেখানেই ফেরি ওয়ালা। আমাদের এক বন্ধু – রফিকুল ইসলাম সেখানে পান্তা ভাত বিক্রি করতে আরম্ভ করল। তবু জনসমাগম রমনা বট মুলেই সীমাবদ্ধ ছিল । ইতিমধ্যে ড.মুহম্মদ শহিদুল্লাহ সাহেবের সভাপতিত্বে বাংলা একাডেমি একটি কমিটি গঠন করে বাংলা ক্যালেণ্ডারকে চন্দ্রমাস প্রভাব মুক্ত করে সম্পূর্ণ সৌর ক্যালেণ্ডারে পরিণত করলেন। সেই কমিটিতে তারাপদ ভট্টাচার্য নামে একজন ব্রাক্ষন পণ্ডিতকে সদস্য রাখা হয়েছিল। তারপর ড. কাজী দীন মোহম্মদ ও আরো কয়েকজন লেখালেখি করে প্রমান করতে চেষ্টা করলেন যে বাংলা সন হিজরি সনের ধারাবাহিকতা যাকে আকবরের সময় সৌরসনে রূপান্তরিত করা হয়েছিল খাজনা আদায়ের সুবিধার্থে। এক সময় বাংলা সনকে বা পহেলা বৈশাখকে যারা হিন্দুদের বলে মনে করতেন তাদের যুক্তি খন্ডন করার জন্য এই সব লেখালেখি হয়েছিল। একই সঙ্গে চলছিল আইয়ুব বিরেধী আন্দোলন। আইয়ুব বিরোধী আন্দোলন, পহেলা বৈশাখ ও রবীন্দ্রসংগীত একে অপরের সহযোগী তথা পরিপূরক হয়ে দাড়াল।

দেশ স্বাধীন হবার পর পরিবেশ বদলে গেল। যা ছিল প্রতিবাদ তা হয়ে দাড়াল উ্তসবে। ঢাকার জন সংখ্যা বৃদ্ধি পেতে লাগল, বৃদ্ধি পেতে লাগল নতুন মধ্যবিত্ত শ্রেণীর সংখ্যা। রমনা বটমূলে সীমিত এলাকায় যে আধুনিক বুদ্ধিজীবী রবীন্দ্র সংগীত উপভোগ করতেন তার সঙ্গে যোগ দিতে লাগল ক্রমবর্ধমান নতুন মধ্যবিত্ত। আমরা যেন খুজে পেলাম এমন এক উ্তসবের দিন যে উতসবে হিন্দু মুসলমান সকলেই যোগ দিতে পারে।

এমন সময় জাপানের এশিয়ান কালচারাল সেন্টার ফর ইউনেসকো এশিয়ার বিভিন্ন দেশের জাতীয় উ্তসব নিয়ে একটি সংকলন প্রকাশ করবে বলে বাংলাদেশর জাতীয় উ্তসব বিষয়ে লেখা চেয়ে বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের নিকট চিঠি লিখেছিল্। তার কপি আমাদের নিকট পাঠানো হয়েছিল কারন আমি কিছুদিন পূর্বে জাপান থেকে প্রশিক্ষণ নিয়ে ফিরেছি। তখন আমাদের মহাপরিচালক ছিলেন ড.নিলীমা ইবরাহিম। আমি তার অনুমতি নিয়ে এসিসিইউ-কে জানিয়ে দিয়েছলাম বাংলাদেশের জাতীয় উ্তসব ‘পহেলা বৈশাখ’ এবং এই বিষয়ে একটি লেখা পাঠিয়ে দেওয়া হয়েছিল। 

পাচ লাখ মানুষের ঢাকা শহরের বাংলা নববর্ষ উদযাপন বর্তমানে কোটি মানুষের ঢাকা শহরে উদযাপিত হচ্ছে শাড়ি-কাপড়ে, পানতা ইলিশে, মুখশে, ও আদিমতায়। ব্যক্তি হারিয়ে গেছে জনতায়। নববর্ষ হারিয়ে গেছে চৈত্র সংক্রান্তিতে। 

ড.মুহম্মদ শহিদুল্লাহ সাহেবের সভাপতিত্বে বাংলা একাডেমি একটি কমিটি গঠন করে বাংলা ক্যালেণ্ডারকে চন্দ্রমাস প্রভাব মুক্ত করে সম্পূর্ণ সৌর ক্যালেণ্ডারে পরিণত করে নতুন যে ক্যালেন্ডার করা হল সেটা কিন্তু তখন চালু হল না। কয়েকটা পত্রিকা চালু করলেও সবাই করলনা। রেডিও চালু করল না।তখন আমরা একাডেমি থেকে সুন্দর একটা দেয়াল ক্যালেন্ডার ছাপিয়ে প্রকাশ করে বিতরণ করলাম। সেটা ছিল ছয় পাতার, প্রতি পাতায় দুই মাস। প্রথম ছবি কবি নজরুলের, এই ছবি সংগ্রহ করে দিয়েছিলেন গবেষণা বিভাগের প্রধান ড.আবদুল কাইউম। ডিজাইন সেন্টারের প্রধান ছিলেন শিল্পী কামরুল হাসান। সেখানে ফটোগ্রাফার হিসেবে কাজ করতেন তাকে দিয়েছিলাম নজরুল সহ আরো কয়েকজনের ছবি বই থেকে নিয়ে বড় করে দেয়ার জন্য়।   আর যাদের ছবি ছিল তারা ছিলেন শেখ হাবিবুর রহমান, মওলানা আকরাম খাঁ  ইত্যাদি। পরের বছর বইয়ের বিবরন দিয়ে দেয়াল ক্যালেন্ডার করেছিলাম। তার পরের বছর ডাইরি করেছিলাম। কেন জানি এই কথাগুলো কেউ জানেনা বা বলেও না কিভাবে ঢাকায় বাংলা নববর্ষ চালু হয়েছে। আমি নিজেই ভুলে গেছি। অবশেষে এরশাদ সাহেব বোধ হয়, আইন করে চালু করলেন। এই ক্যালেন্ডারে লিপ ইয়ার আছে।

লেখক: প্রাক্তন পরিচালক, বাংলা একাডেমী।

(ফেসবুক ওয়াল থেকে লেখা ও ছবি গৃহীত)

No comments

Theme images by A330Pilot. Powered by Blogger.