সিওমেকে 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' ২০২২ পালিত || মানসলোক ||

 সিওমেকে 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' ২০২২ পালিত



বর্ণিল আয়োজনে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে ১০ অক্টোবর, সোমবার পালিত হল 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' ২০২২। প্রতিপাদ্য বিষয় ছিল- "সবার জন্য মানসিক স্বাস্থ্য এবং ভালো থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার (Make mental health & wellbeing for all a global priority)"। 




এ উপলক্ষে বেলা ১১ টায় সিওমেক অধ্যক্ষের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‍্যালী অনুষ্ঠিত হয়। র‍্যালী উত্তর 'মেডিকেল এডুকেশন ইউনিট কনফারেন্স কক্ষে' একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ডা.  মোঃ ময়নুল হক, অধ্যক্ষ সিওমেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. মাহবুবুর রহমান ভূইয়া, পরিচালক, সিওমেকহা এবং অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, উপাধ্যক্ষ ও বিভাগীয় প্রধান- মেডিসিন বিভাগ, সিওমেক। এতে সভাপতিত্ব করেন ডা. আরকেএস রয়েল, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, মনোরোগবিদ্যা বিভাগ, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন একই বিভাগের সহকারী অধ্যাপক, ডা. আহমদ রিয়াদ চৌধুরী। আলোচনায় অংশ নেন- অধ্যাপক ডা. মুজিবুল হক, বিভাগীয় প্রধান, শিশু বিভাগ; নিউরোলজি বিভাগের প্রধান, অধ্যাপক ডা. বিপ্লব কুমার রায়, ডা. শাহ এমরান সহযোগী অধ্যাপক ও এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান; মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সুস্মিতা রায়, সহকারী অধ্যাপক ডা. মোঃ মুবিন উদ্দিন, সহকারী অধ্যাপক ডা. সাঈদ এনাম প্রমুখ। 



আলোচনায় সভায় বক্তারা শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতার ব্যাপারে জোর দেন। মানসিক স্বাস্থ্য নিয়ে সমাজে প্রচলিত ভ্রান্ত ধারণা নিরসন করতে হবে। মানসিকভাবে ভালো থাকার সকল উপকরণ প্রান্তিক ও প্রাথমিক স্বাস্থ্যসেবা পর্যায়ে সহজলভ্য করতে হবে। প্রতিটি মানুষের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, মানসিক স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধি এবং রাষ্ট্রের সুনজর কামনা করেন বক্তারা। আলোচনা সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদর্শন করেন মনোরোগবিদ্যা বিভাগের ফেইজ-এ রেসিডেন্ট, ডা. আরেফিন জান্নাত। সঞ্চালনা করেন ডা. মোঃ রাহাত ইমাম। এতে বৈশ্বিক ও জাতীয় প্রেক্ষাপটে মানসিক স্বাস্থ্যের বিভিন্ন বিষয়, উন্নয়ন, অবহেলিত দিক, পরিসংখ্যান ও মানসিক স্বাস্থ্য উন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী বিশ্বব্যাপী প্রতি ৮ জনের একজন মানসিক রোগে আক্রান্ত এবং বাংলাদেশে ১৬.৮ শতাংশ বা প্রায় ২ কোটি মানুষ মানসিক রোগে আক্রান্ত। অনুষ্ঠানে বৈজ্ঞানিক অংশীদার ছিল ইউনিমেড এন্ড ইউনি হেলথ। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সিওমেক মনোরোগবিদ্যা বিভাগের চিফ রেসিডেন্ট অফিসার, ডা. মোহাম্মদ হাসান ও স্নাতকোত্তর কোর্সের অন্যান্য চিকিৎসকবৃন্দ। 


No comments

Theme images by A330Pilot. Powered by Blogger.