"স্ট্রেস যেন মানসিক রোগের কারণ না হয়" সিওমেক অধ্যক্ষ || মানসলোক ||

 


"স্ট্রেস যেন মানসিক রোগের কারণ না হয়" সিওমেক অধ্যক্ষ 

মানসলোক ডেস্ক: 

"স্ট্রেস থাকা ভালো। স্ট্রেস নিয়ন্ত্রণ করতে হবে। স্ট্রেস যেন মানসিক রোগ ডেকে না আনে সেদিকে সজাগ থাকতে হবে। এজন্য নিয়মিত পড়ালেখা করতে হবে। ক্লাস, পরীক্ষায় নিয়মিত উপস্থিত থাকতে হবে। এব্যাপারে বিচলিত হওয়ার কারণ নেই। নিজেদের ও বন্ধুদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে"। বলেছেন সিওমেক অধ্যক্ষ, অধ্যাপক (ডা.) শিশির রঞ্জন চক্রবর্তী। 


মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩; বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস  উপলক্ষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে (সিওমেক) বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা  অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির আলোচনায় তিনি এসব কথা বলেন। উল্লেখ্য, এবছরের প্রতিপাদ্য বিষয় ছিল- "মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার"। 


বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস, সিলেট (বাপসিল) এর সহযোগিতায় এবং মনোরোগবিদ্যা বিভাগের আয়োজনে এমবিবিএস ও বিডিএস কোর্সের বিভিন্ন বর্ষের চারশতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া, পরিচালক, সিওমেকহা; ডা. আবু সাঈদ আবদুল্লাহ মুকুল, সভাপতি শিক্ষক সমিতি; এবং অধ্যাপক ডা. দীপেন্দ্র নারায়ণ দাস, সহ-সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস, সিলেট (বাপসিল)। স্বাগত বক্তব্য রাখেন মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক (ডা.) সুস্মিতা রায়। মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. আরকেএস রয়েল'র সভাপতিত্বে উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন কার্ডিওলজি বিভাগের প্রধান, অধ্যাপক মোখলেছুর রহমান, প্যাথলজি বিভাগের প্রধান, অধ্যাপক শামীম আক্তার মিমি, বায়োকেমিস্ট্রি বিভাগের প্রধান অধ্যাপক শামসুল ইসলাম, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাহিদা জাফরিন, শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিনাক্ষী চৌধুরী, বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. আব্দুল মান্নানসহ মনোরোগবিদ্যা বিভাগের শিক্ষক ও স্নাতকোত্তর শিক্ষার্থীবৃন্দ। 


অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. আব্দুল্লাহ আল মামুন এবং বৈজ্ঞানিক আলোচনা উপস্থাপন করেন ডা. ইমদাদুল মাগফুর। আলোচনা সভায় বক্তারা মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন, শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেন এবং মানসিক সুস্থতা ও  চিকিৎসায় মানবাধিকার সুরক্ষার প্রত্যয় ব্যক্ত করেন। মিডিয়া পার্টনার ছিল 'মনের খবর'। 

No comments

Theme images by A330Pilot. Powered by Blogger.